মির্জাপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ মানব বন্ধন প্রতিবাদ সমাবেশ

মীর আনোয়ার হোসেন টুটুল ॥
তথা কথিত ধলেশ্বরী উপজেলার সঙ্গে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বানাইল ও আনাইতারা ইউনিয়নকে সংযুক্ত করার প্রতিবাদে সর্বদলীয় সংগ্রাম কমিটি আজ সোমবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুরের পাকুল্যা বাস স্টেশন এলাকা মহাসড়ক অবরোধ করে মানব বন্ধন, বিক্ষোব মিছিল ও প্রতিবাদ সামবেশ করেছে। সারে দশটা থেকে সারে এগারটা পর্যন্ত ঘন্টা ব্যাপি অবরোধ কর্মসুচী পালিত হয়। বানাইল ও আনাইতারা এই দুই ইউনিয়নের কয়েক হাজার নারী পুরুষ মিছিল ও ব্যানার ফেস্টুন নিয়ে মহাসড়ক অবরোধ করলে ঘন্টা ব্যাপি যানজটে যাত্রীদের চরম দুর্ভোগের শিকার হতে হয়। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হলে পরিস্থিতি স্বাভাবিক হয়। অবরোধ ও মানব বন্ধন শেষে প্রতিবাদ সমাবেশে বক্তারা ঘোষনা দিয়েছেন আগামী ১২ কর্ম দিবসের মধ্যে প্রস্তাবিত ধলেশ^রী নামে তথাকথিথ উপজেলার কার্যক্রম বাতিল ঘোষনা করা না হলে কঠোর কর্মসুচী দেওয়া হবে।
মানব বন্ধন কর্মসুচীতে আনাইতারা ইউনিয়নের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলম ও বানাইল ইউনিয়নের চেয়ারম্যান মো. ফারুক হোসেন অভিযোগ করেন, ধলেশ্বরী নামে প্রস্তাবিত উপজেলা গঠন করার লক্ষে দেলদুয়ার উপজেলার ফাজিলহাটি ও লাউহাটি, নাগরপুর উপজেলার মোকনা ও পাকুটিয়া এবং মির্জাপুর উপজেলার বানাইল ও আনাইতারা এই ৬ ইউনিয়নকে সংযুক্ত করার ষড়যন্ত্র চলছে। একটি কুচক্রী মহল স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান, জেলা প্রশাসক এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কোন পরামর্শ এবং আলোচনা না করেই ফেইকবুকে (সামাজিক যোগাযোগ মাধ্যমে) বানাইল ও আনাইতারা ইউনিয়নকে মির্জাপুর উপজেলা থেকে বাদ দিয়ে প্রস্তাবিত ধলেশ্বরী উপজেলার সঙ্গে সংযুক্ত করা হচ্ছে বলে প্রচারনা চালাচ্ছেন। মানব বন্ধনে তারা ঘোষনা দিয়েছে মির্জাপুরে ছিলাম, মির্জাপুরেই থাকবো, প্রয়োজনে রক্ত দিবো, জীবন দিব, তবু অন্য কোন উপজেলার সঙ্গে সংযুক্ত হবো না।
সর্বদলীয় সংগ্রাম কমিটির আহবায়ক খন্দকার আব্বাস বিন হাকিমের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মীর শরীফ মাহমুদ, বাংলাদেশের ওয়ার্কাস পার্টি টাঙ্গাইল জেলা শাখার সভাপতি কমরেড গোলাম নওজব পাওয়ার চৌধুরী, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ ওয়াহিদ ইকবাল, মো. তৌহিদুর রহমান তালুকদার রাজিব, বিআরডিবির চেয়ারম্যার জহিরুর ইসলাম, সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান এএসএম মোজাহিদুর ইসলাম মনির, উপজেলা যুবলীগের আহবায়ক শামীম আল মামুন, টাঙ্গাইল জেলা পরিষদের সদস্য এ্যাডভোকেট মো. আনিছুর রহমান হুমায়ুন।.
এ ব্যাপারে মির্জাপুর থানার অফিসার ইনচার্জ মো. সায়েদুর রহমান বলেন, মানব বন্ধন কর্মসুচী শান্তিপুর্ন ভাবে শেষ হয়েছে। মহাসড়কের দুই পাশে পর্যপ্ত সংখ্যক পুলিশ নিয়োজিত ছিল।