তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগার এর কমিটি গঠন

0
323

বারবেলা ডেস্ক

টাঙ্গাইল মির্জাপুর উপজেলার তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগারের কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। ১ জুলাই শনিবার অনলাইন মিটিং এ সদস্যদের মতামতের ভিত্তিতে ১ম কার্যকরী কমিটি গঠন করা হয়। কমিটিতে আব্দুল্লাহ রুবেলকে সভাপতি ও মাহবুবুর রহমানকে সাধারণ সম্পাদক করে ১৮ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

এই ক্লাবের মূলনীতি হলো; জ্ঞানের আলোয় আলোকিত হোক গ্রামীণ জনপদ। বই পড়া ও শিক্ষার প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ করার সর্ব্বোচ্চ চেষ্টা করে যাওয়া। এলাকার কোন শিক্ষার্থী যেন অকালে ঝড়ে না যায়। মেধাবী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার দিকে অগ্রসর করা।

সর্বসম্মতিক্রমে কমিটিতে সভাপতি হিসেবে আব্দুল্লাহ রুবেল, সহ সভাপতি কামাল হোসেন ও ইমদাদুল হক লিটন, সাধারণ সম্পাদক হিসেবে মাহবুবুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মির্জা ও ডি.এম সাদ্দাম হোসাইন, সাংগঠনিক সম্পাদক ইউনুস আলী, দপ্তর সম্পাদক রাকিবুল হাসান রেফাজ, অর্থ সম্পাদক জহিরুল ইসলাম সামি, শিক্ষা ও গবেষণা সম্পাদক হাসানুল হক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সাজেদুল ইসলাম, পরিকল্পনা ও মানব সম্পদ উন্নয়ন সম্পাদক মাহমুদুল হাসান, সমাজ কল্যাণ সম্পাদক আব্দুস ছামাদ, প্রবাসী কল্যাণ সম্পাদক আলমগীর হোসেন, পাঠাগার সম্পাদক জহিরুল ইসলাম সাগর, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক ইমরান হোসেন, ক্রীড়া সম্পাদক মেহরাব হাসান মামুন, প্রচার সম্পাদক শোয়াইব মাহমুদ নির্বাচিত হোন।

তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগারের অন্যতম উদ্যোক্তা এবং নব গঠিত কমিটির সাধারন সম্পাদক মাহবুবুর রহমান বলেন,
শিক্ষা একটি জাতির মেরুদন্ড। দেশের অন্যতম উপজেলা মির্জাপুরের একটি অন্যতম ও বিশাল জনগোষ্ঠীর সম্ভাবনাময় পাহাড়ি জনপদ তরফপুর ইউনিয়ন। কিন্তু তরফপুর ইউনিয়ন ভৌগলিকভাবে প্রান্তিক গ্রামীণ জনপদ হওয়ায় এই জনপদে শিক্ষার প্রসার ও উন্নয়ন খুব একটা অগ্রগতি হয় নাই। যার প্রমাণ এই জনপদে নেই উল্লেখযোগ্য তেমন কোনো শিক্ষাবিদ, বিচারপতি, প্রশাসক, জাতীয় পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিত্ব, আইনজীবী, শিল্পপতি, নেই দেশ ও আন্তর্জাতিকভাবে সুপ্রতিষ্ঠিত উদ্যোক্তা।

এছাড়াও রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীদের দ্রুত আর্থিক সচ্ছলতা অর্জন দেখে অধিকাংশ অভিভাবক ও ছাত্রই বিদেশমূখী হওয়ায় শিক্ষা বিমুখ মনোভাব নিয়ে তৈরি হচ্ছে এক বিশাল প্রজন্ম।

সর্বোপরি এই অঞ্চলে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে যোগ্যতাসম্পন্ন মেধাবী শিক্ষার্থী তৈরির জন্য নেই মানসম্মত কোনো শিক্ষা প্রতিষ্ঠান।

এমতাবস্থায় তরফপুর ইউনিয়নের আগামীর প্রজন্মকে সঠিক দিকনির্দেশনা দেওয়া এবং এলাকার শিক্ষা উন্নয়নে প্রতিষ্ঠিত হয়েছে ‘তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগার’। দেশ বিদেশ কর্মরত একঝাঁক মেধাবী, সচেতন স্বপ্নচারী সুপ্রতিষ্ঠিত যুব, তরুণ ব্যক্তিবর্গ এবং দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীদের সমন্নয়ে পরিচালিত হচ্ছে ‘তরফপুর ইউনিয়ন বিজ্ঞান ক্লাব ও পাঠাগার’।

বিজ্ঞান ক্লাবটি প্রতিষ্ঠার মাধ্যমে অত্র অঞ্চলে শিক্ষা এবং আর্থ-সামাজিক উন্নয়নে এক উজ্জ্বল সম্ভাবনাময় সুযোগ তৈরি হয়েছে।
অসম্ভবকে সম্ভব করার নিমিত্তে শুন্য হস্তে ব্যক্তিগত কোনো প্রাপ্তির ইচ্ছা ব্যতিরেকে প্রিয় জন্মভূমি তরফপুরকে আলোকিত করার উদ্দেশ্যে শুন্য থেকে কাজ শুরু করেছিলাম। হাটি হাটি পা পা করে আজ তা অযুত সম্ভাবনা তৈরি হয়েছে। আর সেই সম্ভাবনাকে বাস্তবায়ন করার জন্য আপনারা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা সবার সহযোগিতায় যথাযথভাবে পালন করতে সাধ্যানুযায়ী সর্বোচ্চ চেষ্টা করবো ইনশাআল্লাহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here